Bartaman Patrika
দেশ
 

ভোটের আগে পিএফের
সুদ বেড়ে ৮.৬৫ শতাংশ

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি: ভোটের আগে ফের উপহার দিল কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। বাড়ানো হল কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (পিএফ) সুদের হার। বার্ষিক ৮.৫৫ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে পিএফের সুদের হার হল ৮.৬৫ শতাংশ। কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষকুমার গঙ্গওয়ার জানিয়েছেন, আজ শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের (ইপিএফও) অছি পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবেন দেশের প্রায় ছ’কোটি ইপিএফ গ্রাহক।
বিশদ
হাফিজের জামাতকে নিষিদ্ধ
করতে বাধ্য হল পাকিস্তান

ইসলামাবাদ, ২১ ফেব্রুয়ারি: পুলওয়ামায় আধাসেনার কনভয়ের উপর হামলা, আর প্রবল আন্তর্জাতিক চাপ। শেষ পর্যন্ত ঢোঁক গিলতে বাধ্য হল পাকিস্তান। মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদের সংগঠন জামাত-উদ-দাওয়াকে নিষিদ্ধ করল তারা। একইসঙ্গে জামাতের দাতব্য শাখা সংগঠন ফালাহ-এ-ইনসানিয়তকেও নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।
বিশদ

22nd  February, 2019
নদী আটকে জল বন্ধ, দিল্লির
কৌশলে কোণঠাসা পাকিস্তান

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি: বাণিজ্যিকভাবে ধাক্কা দেওয়ার পর এবার তিনটি নদীর জলপ্রবাহ ঘুরিয়ে দিয়ে পাকিস্তানকে চাপে ফেলার পদক্ষেপ নিল ক্রুদ্ধ ভারত। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গাদকারি বলেছেন, পাকিস্তানের মধ্যে দিয়ে প্রবাহিত ভারতের তিনটি নদী বিপাশা, ইরাবতী এবং শতদ্রুর জলপ্রবাহ ঘুরিয়ে দেওয়া হবে।
বিশদ

22nd  February, 2019
  জম্মু থেকে তুলে নেওয়া হল কার্ফু, ছন্দে ফিরল জনজীবন

 জম্মু ও শ্রীনগর, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): আইন-শৃঙ্খলার পরিস্থিতি উন্নতি হওয়ায় কার্ফু তুলে নেওয়া হল জম্মু থেকে। পুলওয়ামা ঘটনার সাতদিন পর কার্ফু উঠে যাওয়ায় ছন্দে ফিরল জনজীবন। বৃহস্পতিবার জম্মুর জেলা শাসক রমেশ কুমার কার্ফু তুলে দেওয়া নিয়ে দু’টি নির্দেশ জারি করেন।
বিশদ

22nd  February, 2019
 যখন জওয়ানরা মরছেন, তখন করবেট পার্কে শ্যুটিং করছেন মোদি, আক্রমণ কংগ্রেসের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি: ঘটনার সাতদিনের মধ্যেই পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলা নিয়ে কংগ্রেস-বিজেপির রাজনৈতিক তরজা শুরু হয়ে গেল। যখন জওয়ানরা মরছেন, তখন করবেট পার্কে শ্যুটিং করছেন মোদি! আজ এই মর্মেই প্রশ্ন তুলে আক্রমণ করল কংগ্রেস।
বিশদ

22nd  February, 2019
মায়ার সঙ্গে অখিলেশের জোট
ফর্মুলা নিয়ে অসন্তুষ্ট মুলায়ম

 লখনউ, ২১ ফেব্রুয়ারি: মায়াবতীর দলের সঙ্গে সমাজবাদী পার্টির আসন রফার ফর্মুলা নিয়ে অসন্তুষ্ট মুলায়ম সিং যাদব। বৃহস্পতিবার দলের সদরদপ্তরে বসেই জোটের শর্ত নিয়ে খোলাখুলি নিজের এই অসন্তোষের কথা জানিয়ে দিলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা।
বিশদ

22nd  February, 2019
লক্ষ লক্ষ মানুষের ভিড় নিয়ন্ত্রণে গাণিতিক
পদ্ধতি বের করার দাবি গবেষকদের

 চেন্নাই, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): কোনও উত্সব বা অনুষ্ঠানকে কেন্দ্র করে লক্ষ লক্ষ মানুষের সমাগম হলে সেই ভিড় সামাল দিতে রীতিমতো হিমশিম খেতে হয় স্থানীয় প্রশাসনকে। ভিড় নিয়ন্ত্রণ করতে একদিকে যেমন প্রচুর লোকবলের দরকার পড়ে, তেমনি পদপিষ্ট হয়ে মৃত্যুর মতো ঘটনা আটকানো বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় উদ্যোক্তাদের কাছে।
বিশদ

22nd  February, 2019
ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত হওয়ার চূড়ান্ত
ছাড়পত্র ‘তেজস’কে, প্রশংসা সেনাকর্তাদের

বেঙ্গালুরু, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): যুদ্ধ হোক বা জঙ্গিদমন, যেকোনও ধরনের অভিযানে যাওয়ার জন্য সবদিক থেকে তৈরি ‘তেজস’। ভারতীয় বায়ুসেনায় এই অত্যাধুনিক যুদ্ধবিমানের অন্তর্ভুক্তি এখন স্রেফ সময়ের অপেক্ষা।
বিশদ

22nd  February, 2019
প্রিয়াঙ্কার অনুরোধ মেনে তাঁর দল থেকে
অভিযুক্ত নেতাকে ছেঁটে ফেললেন রাহুল

নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি: বিহারে প্রশ্নপত্র ফাঁসের মামলায় অভিযুক্ত। এরকম এক নেতাকে দলীয় সম্পাদকের পদে বসিয়ে পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত প্রিয়াঙ্কা গান্ধীর দলের সদস্য করায় বিস্তর সমালোচনা হজম করতে হচ্ছিল। কুমার আশিস নামে অভিযুক্ত সেই নেতাকে প্রিয়াঙ্কা গান্ধীর টিম থেকে ছেঁটে ফেলল কংগ্রেস। নিয়োগ করার একদিনের মধ্যেই।
বিশদ

22nd  February, 2019
অন্ধ্রপ্রদেশে জগনমোহন রেড্ডিকে পাশে চাইছে বিজেপি
উত্তরপ্রদেশে সমঝোতা চূড়ান্ত, মায়াবতীর দল লড়বে ৩৮টি আসনে, অখিলেশ ৩৭ আসনে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি: যুদ্ধ যুদ্ধ আবহের আড়ালে লোকসভা ভোটের প্রস্তুতি চলছে জোরকদমেই। সরকারপক্ষ এবং বিরোধী জোট উভয়েই আপাতত মরিয়া হয়ে ঝাঁপিয়েছে জোটের কলেবর বৃদ্ধির লক্ষ্যে। বিজেপি প্রায় প্রতিদিনই নিজেদের জোটের আয়তর বাড়ানোর চেষ্টা করছে। বিশদ

22nd  February, 2019
মোদি-সৌদি যুবরাজের যৌথ বিবৃতি
সন্ত্রাসের মদতদাতা হিসেবে পাকিস্তানের নাম বলতে ভুলে গিয়েছেন মোদি, কটাক্ষ কংগ্রেসের

 নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমনের সঙ্গে মোদির যৌথ বিবৃতির সমালোচনা করল কংগ্রেস। কটাক্ষ করে কংগ্রেস বলেছে, প্রধানমন্ত্রী সন্ত্রাসের মদতদাতা হিসেবে পাকিস্তানের নাম উল্লেখ করতে ভুলে গিয়েছেন। মোদি-ক্রাউন প্রিন্সের বৈঠকের পর যৌথ বিবৃতি প্রকাশিত হয়েছিল।
বিশদ

22nd  February, 2019
পুলওয়ামা থেকে শিক্ষা, কাশ্মীর যাতায়াতে জওয়ানদের বিনামূল্যে বিমান পরিষেবা, ঘোষণা কেন্দ্রের

 নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামায় জঙ্গি হামলার পর হুঁশ ফিরল সরকারের। এবার থেকে কাশ্মীর উপত্যকায় আকাশ পথে যাতায়াত করতে পারবেন সিআরপিএফ জওয়ান সহ অন্যান্য আধা-সামরিক বাহিনীর কর্মীরা। বিমানভাড়া বাবদ টাকাও মিটিয়ে দেবে সংশ্লিষ্ট বাহিনী। অর্থাৎ সম্পূর্ণ বিনামূল্যে বিমানে যাতায়াত করতে পারবেন তাঁরা।
বিশদ

22nd  February, 2019
শহিদ পরিবারগুলি যখন শোকে কাতর, বিজেপি
তখন উদ্বোধনে ব্যস্ত, তোপ অখিলেশ যাদবের

লখনউ, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামা হামলায় শহিদ সিআরপিএফ জওয়ানদের পরিবারের সদস্যরা স্বজন হারানোর শোকে কাতর। আর এরকম একটি সময়ে বিজেপি ব্যস্ত উদ্বোধন ও শিলান্যাসে। বৃহস্পতিবার এভাবেই ক্ষমতাসীন দলকে আক্রমণ করলেন অখিলেশ যাদব।
বিশদ

22nd  February, 2019
  পুলওয়ামার মতো নাশকতা এড়াতে লেজার প্রযুক্তির ব্যবহার

 নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): কাশ্মীরে পুলওয়ামার মতো নাশকতা এড়াতে জওয়ানদের নিরাপত্তায় একগুচ্ছ পরিকল্পনা নিল কেন্দ্র। গত ১৪ ফেব্রুয়ারির মতো বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে জঙ্গি হানা ঠেকাতে বিস্ফোরক নিরোধক যানের পাশাপাশি বিশেষ লেজার রশ্মির ব্যবহার করা হবে।
বিশদ

22nd  February, 2019
  টানা তিন দিন ধরে সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন পাক সেনার

 জম্মু, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামা নিয়ে উত্তেজনার মধ্যে ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান সেনা। গত দু’দিনের মতো বৃহস্পতিবারও পুঞ্চ সেক্টরে ওপার থেকে ভারতীয় সেনাদের নজরদারি চৌকিগুলি টর্গেট গুলি চালানো হয়।
বিশদ

22nd  February, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কালীগঞ্জ: পঞ্চায়েত নির্বাচনের প্রায় আট মাস পর অবশেষে শনিবার গঠিত হল কালীগঞ্জ পঞ্চায়েত সমিতির স্থায়ী সমিতি। এর আগে সভাপতি ও সহসভাপতির নাম ঘোষণা হলেও স্থায়ী সমিতি গঠন হয়নি।   ...

কাবুল, ২৪ ফেব্রুয়ারি: পুলওয়ামার ঘটনার পর আরও একবার সন্ত্রাসবাদের মদতদাতা দেশ হিসেবে কাঠগড়ায় উঠেছে পাকিস্তান। শুধু তাই নয়, জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় পাকিস্তানের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন নিয়েও একাধিকবার সরব হয়েছে ভারত। ...

বিএনএ, জলপাইগুড়ি: রবিবার বিকালে জলপাইগুড়ি শহরের ৯ নম্বর ওয়ার্ডের পিলখানা এলাকার একটি বাড়িতে আগুন লাগে। এতে একটি ঘর ভস্মীভূত হয়েছে। এই ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দল খেতাবি দৌড়ে রয়েছে। অথচ ঠিক এই সময়ই ইস্ট বেঙ্গল ক্লাবে বেসুরো ধ্বনি। ইনভেস্টার কোয়েসের চেয়ারম্যান অজিত আইজ্যাক ক্লাবের অভ্যন্তরীণ রাজনীতিতে বিরক্তি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৮- ক্রিকেটার ফারুক ইঞ্জিনিয়ারের জন্ম
১৯৪৮- অভিনেতা ড্যানির জন্ম
১৯৬৯- পশ্চিমবঙ্গে ক্ষমতায় এল দ্বিতীয় যুক্তফন্ট্র সরকার
১৯৮১- অভিনেতা শাহিদ কাপুরের জন্ম
১৯৮৮- ভারতের প্রথম ভূমি থেকে ভূমি ক্ষেপনাস্ত্র ‘পৃথ্বী’র সফল উৎক্ষেপণ
২০০১- কিংবদন্তী ক্রিকেটার স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের মৃত্যু
২০০৯- বাংলাদেশ রাইফেলস বাহিনীতে বিদ্রোহ, ঢাকায় সংঘর্ষে মৃত্যু ৭৪ জনের 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯১.১৬ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৯.১৯ টাকা ৮২.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,২০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  February, 2019

দিন পঞ্জিকা

১২ ফাল্গুন ১৪২৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, সপ্তমী ৫৬/৪৪ রাত্রি ৪/৪৭। বিশাখা নক্ষত্র ৪০/৫ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৩৯, অ ৫/৩৪/১১, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে।
১২ ফাল্গুন ১৪২৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১০/৫১/৩১। বিশাখানক্ষত্র রাত্রি ৩/৩২/৫১, সূ উ ৬/৬/৫৫, অ ৫/৩২/৮, অমৃতযোগ দিবা ৭/৩৮/১৯ মধ্যে ও ১০/৪১/৮ থেকে ১২/৫৮/১৫ মধ্যে এবং রাত্রি ৬/২২/৪৬ থেকে ৮/৫৩/৩৯ মধ্যে ও ১১/২৪/৩৩ থেকে ২/৪৫/৪৪ মধ্যে, বারবেলা ২/৪১/৫ থেকে ৪/৬/৪৭ মধ্যে, কালবেলা ৭/৩২/৩৭ থেকে ৮/৫৮/১৮ মধ্যে, কালরাত্রি ১০/১৫/২৩ থেকে ১১/৪৯/৪১ মধ্যে। 
১৯ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। বৃষ: নিজের প্রতিভার দ্বারা বিশেষ প্রতিষ্ঠা লাভ করতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৮- ক্রিকেটার ফারুক ইঞ্জিনিয়ারের জন্ম১৯৪৮- অভিনেতা ড্যানির জন্ম১৯৬৯- পশ্চিমবঙ্গে ক্ষমতায় ...বিশদ

07:03:20 PM

পুলওয়ামায় জঙ্গি হামলায় ব্যবহৃত গাড়ি এবং গাড়ির মালিককে শনাক্ত করল এনআইএ 

07:39:53 PM

আইলিগ: আইজলের সঙ্গে ১:১ গোলে ড্র করল ইস্ট বেঙ্গল 

07:03:44 PM

 স্কচ প্লাটিনাম পুরস্কার পেল খাদ্য সাথী প্রকল্প

06:34:58 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ১ আইজল এফসি ১ (৬৫ মিনিট) 

06:33:24 PM